মানুষ ও তার স্বভাবজাত বৈশিষ্ট্য বোঝা / Understanding People And Human Nature

মানুষের সাথে দক্ষতার সাথে আচরণ করতে পারা অর্থাৎ সফলভাবে মানবিক সম্পর্ক স্থাপন করার প্রথম ধাপ হচ্ছে সঠিকভাবে মানুষকে বোঝা এবং তাদের স্বভাবজাত বৈশিষ্ট্য বুঝতে পারা।
.
যখন আপনি সঠিকভাবে কোন মানুষকে ও তার বৈশিষ্ট্য বুঝতে পারবেন, যখন আপনি বুঝতে পারবেন মানুষ যা করছে তা কেন করছে, যখন আপনি জানতে পারবেন মানুষ কোন অবস্থায় কেমন আচরণ করে কেমন প্রতিক্রিয়া দেখায় এবং কেন দেখায়, তখন, শুধু তখনই আপনি যেকোন স্বভাবের মানুষের সাথে দক্ষতার সঙ্গে মানিয়ে চলতে পারবেন।
.
সাধারন ভাবেই মানুষকে জানা ও তার স্বভাবজাত বৈশিষ্ট্য কে জানার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে এটা জানা যে প্রকৃতপক্ষে তারা কি এবং কেমন। আপনাকে এটাও বুঝতে হবে যে আপনি তাদের যা ভাবেন, যা মনে করেন, তারা তা নয়। আর আপনি তাদের যেমন ভাবেন তারা তেমনও নয়।
.
  তাহলে তারা কি এবং কেমন?
.
  মানুষ প্রাথমিকভাবে তাদের নিজের ব্যাপারে আগ্রহী, আপনার ব্যাপারে নয়।
.
একথাটি অন্যভাবে বলা যায় যে কোন ব্যক্তি আপনার তুলনায় তার নিজের ব্যাপারে  ১০,০০০ গুণ বেশি আগ্রহী।
.
উল্টা ভাবে বললে আপনি পৃথিবীর অন্য যেকোনো মানুষের তুলনায় আপনার নিজের ব্যাপারে বেশি আগ্রহী।
.
মনে রাখুন যে মানুষ তাদের কাজকর্ম তাদের নিজস্ব চিন্তা ও আগ্রহেই করে থাকে। এই বৈশিষ্ট্যটি মানুষের মধ্যে এত শক্তিশালী যে কোন কিছু দান করার ক্ষেত্রে দান করে সে যতটা সন্তুষ্ট হতে পারে বা আনন্দিত হতে পারেন কোন উপহার পেলেও সে এতটা আনন্দিত হবে না। কারণ তার নিজের আগ্রহের থেকে অন্য কিছুতে সে বেশি আনন্দ পায় না।
.
মানুষের এই self-interest এর বিষয়টি বোঝার জন্য আপনাকে খুব গবেষণা ও চিন্তা ভাবনা করার কোনো দরকার নেই। সময়ের শুরু থেকে, মানুষ যখন মাটিতে পা ফেলেছে তখন থেকেই মানুষ এই বৈশিষ্ট্য গুলো সঙ্গে করে নিয়ে এসেছে। এক্ষেত্রে সব মানুষই সমান।
.
"মানুষ প্রাথমিকভাবে তার নিজের ব্যাপারে অধিক আগ্রহশীল" এই তথ্যটি আপনাকে মানুষের সাথে মিশে কাজ করার ব্যাপারে মৌলিক ভাবে সাহায্য করবে। এটা আপনাকে অন্যদের সাথে লেনদেনের ব্যাপারে দক্ষতা ও ক্ষমতা বাড়িয়ে দেবে।
.
পরবর্তী পোস্টগুলোতে আমরা মানুষকে বোঝার আরো কিছু সফল টেকনিক নিয়ে আলোচনা করব।
.




It is a key of life for you to realise that people are primarily interested the in themselves and not in you.

#CommunicationSkill #Conversation #Contact #communicate #humanrelation #relation #কমিউনিকেশন #যোগাযোগ #সম্পর্ক #মানবিকসম্পর্ক  #যোগাযোগদক্ষতা

Post a Comment

0 Comments